শিরোনাম:

ক্রিস্টাল ইনস্যুরেন্সের ২৪তম এজিএম অনুষ্ঠিত: ১৭ শতাংশ লভ্যাংশ অনুমোদন

ইনস্যুরেন্স নিউজ বাংলা ডেস্ক এপ্রিল ০১, ২০২৪


নন লাইফ খাতের অন্যতম প্রতিষ্ঠান ক্রিস্টাল ইনস্যুরেন্স কোম্পানী লিমিটেডের ২৪তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।
৩১ মার্চ হাইব্রিড পদ্ধতিতে ট্রাস্ট মিলনায়তনে সভাটি হয়। এতে সভাপতিত্ব করেন কোম্পানীর চেয়ারম্যান আব্দুল্লাহ আল মাহমুদ (মাহিন)।
সভায় শেয়ারহোল্ডারদের অংশগ্রহণে ২০২৩ সালের জন্য কোম্পানীটি ১০ শতাংশ বোনাস ও ৭% শতাংশ নগদসহ মোট ১৭ শতাংশ লভ্যাংশ অনুমোদন করে। একই সভায় আর্থিক প্রতিবেদন অনুমোদন, পরিচালক পরিষদের প্রতিবেদন, স্থিতিপত্র, লাভ লোকসান হিসাব ও অডিট প্রতিবেদন, পরিচালক নির্বাচন, অডিটর নিয়োগ ও পারিশ্রমিক নির্ধারণ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়।
কোম্পানীর পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তাসহ অন্যান্য কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন। 
অংশগ্রহণকারী বিনিয়োগকারীরা কোম্পানীর ব্যবসায়িক কার্যক্রম আরও এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করে আগামীতে লভ্যাংশ আরও বাড়িয়ে দেওয়ার প্রত্যাশা করেন। একই সঙ্গে কোম্পানীর ধারাবাহিক সাফল্য কামনা করেন।
তথ্য অনুযায়ী, ৩১ ডিসেম্বর ২০২৩ সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটির গ্রস প্রিমিয়াম হয়েছে ৭১ কোটি ৭ লাখ টাকা এবং নিট প্রিমিয়াম হয়েছে ৪৭ কোটি ৬৪ লাখ টাকা। আগের বছর গ্রস প্রিমিয়াম ছিল ৬৮ কোটি ৪৯ লাখ টাকা, নিট প্রিমিয়াম ৪৭ কোটি ৯২ লাখ টাকা।
২০২৩ সালে অবলিখন মুনাফা দাঁড়িয়েছে ১৪ কোটি ২২ লাখ টাকা যা আগের বছর ছিলো ১৩ কোটি ৭৪ লাখ টাকা। অর্থাৎ প্রবৃদ্ধি হয়েছে ৩.৪৯ শতাংশ।
২০২৩ অর্থ বছরে করপূর্ব ও কর পরবর্তী মুনাফার বিগত বছরের তুলনায় উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। আলোচ্য বছরে করপূর্ব ও কর পরবর্তী মুনাফা হয়েছে যথাক্রমে ১৪ কোটি ৬০ লাখ টাকা এবং ১২ কোটি ৮৮ লাখ টাকা, যা আগের বছর ছিলো ১৩ কোটি ২ লাখ টাকা এবং ১১ কোটি ৫২ লাখ টাকা।
এদিকে শেয়ারহোল্ডার ইক্যুয়িটি ২০২২ সালে যেখানে ছিলো ৯৭ কোটি ২৪ লাখ টাকা তা বেড়ে ২০২৩ সালে হয়েছে ১০৩ কোটি ৪৬ লাখ টাকা।
২০২৩ অর্থ বছরে প্রতিষ্ঠানটির মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৯০ কোটি ৭৪ লাখ টাকা, যা ২০২২ সালে ছিল ১৮৩ কোটি ৮০ লাখ টাকা টাকা।
সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটির এমন ব্যবসায়িক অগ্রগতিতে শেয়ারপ্রতি আয় (ইপিএস) এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) বৃদ্ধি পেয়েছে।
উল্লেখ্য  আলোচ্য  বছরে ক্রিস্টাল ইনস্যুরেন্সের ইপিএস দাঁড়িয়েছে ৩.০৫ টাকায়, যা আগের বছর ছিল ২.৭২ টাকা এবং এনএভিপিএস দাঁড়িয়েছে ২৫.৮৭ টাকা, যা আগের বছর ছিল ২৪.৩১ টাকা।